বুথে কার্ড আটকে গেলে কী করবেন?

আধুনিকতার এই যুগে ব্য়াংকে একাউন্ট আছে আর এটিএম কার্ড নেই এমনটা বোধহয় কারও ক্ষেত্রেই কাম্য নয়। আর তাই প্রত্যেকের এক বা একাধিক কার্ড রয়েছে। কিন্ত ‍কোন কারনে এটিএম এর পিন ভূলে গেলে কিন্ত ‍বিপদ। কারন বুথে যদি আপনি ব্যাংকভেদে দুই/তিনবার ভূল পাসওয়ার্ড (পিন) প্রদান করেন তো আপনার কার্ডটি এটিএম মেশিন নিজে থেকেই জব্দ করে নেবে।

এক্ষেত্রে করনীয় কী?

১. আপনি যে ব্যাংকের কার্ড ব্যবহার করেন, আর যে ATM এ কার্ড প্রবেশ করিয়েছেন তা যদি সেম হয়; তো কোন চিন্তাই নেই; আপনি তৎক্ষনাৎ ব্যংকে যোগাযোগ করেন তাহলে একটি আবেদন করলে কার্ড পেয়ে যাবেন।

২. আপনার ব্যংক ও এটিএম একই শাখায় না হলে, ২/৩ দিন এর মধ্যে যোগাযোগ করলে যে শাখার এটিএম এ কার্ড আটকে গেছে সেখানে কার্ড পাবেন। আর সপ্তাহখানেক দেরী করলে আপনার যে শাখায় একাউন্ট সেই শাখায় কার্ড ট্রান্সফার হয়ে যাবে।

৩. ব্যাংক ও এটিএম যদি আলাদা হয়, তাহলে যে ব্যাংকের এটিএম এ কার্ড আটকে গেছে সে ব্যাংকে যোগাযোগ করতে হবে। তাদের সিস্টেম অনুযায়ী তারা আপনার হাতে কার্ড দিয়ে দিতে পারে বা আপনার ব্যাংকে কার্ড ট্রান্সফার করে দিতে পারে।

কার্ড আটকে গেলে আপনার পিন নষ্ঠ হয়ে যাবে। তাই নতুন পিন আবেদন করতে হবে। এজন্য ১৫-২০ দিন লেগে যেকে পারে। আবার ভাগ্য ভালো হলেেএক সপ্তাহেই পেয়ে যেতে পারেন; তবে এজন্য আপনাকে আবেদন করতে হবে। আর নতু পিন পাওয়া আগে যদি আপনি কার্ড আবার এটিএম এ প্রবেশ করান তাহলে কার্ড ব্যান হয়ে যেতে পারে।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.