”Twitter” ভিজিটর এর একটি শক্তিশালী মাধ্যম

টুইটারকে আমরা মাইক্রোব্লগিং সোশাল নেটওয়ার্কিং সাইট হিসাবে জানি । তবে Twitter বর্তমানে ব্লগিং ও নেটওয়ার্কিং এর চাইতে সাইটে ভিজিটর আনার একটি শক্তিশালী মাধ্যম হিসাবে বেশি পরিচিত । টুইটার ব্যবহার করে আপনার সাইটে প্রতিদিন ১০০-২০০ ভিজিটর নিয়ে আসা সম্ভব খুব সহজেই । ৫০০-১০০০ ভিজিটর আনাও অসম্ভব নয় । যাইহোক এবার এই প্রক্রিয়াটি নিয়ে একটু আলোচনা করা যাক ।

টুইটারের রেজিস্ট্রেশন প্রক্রিয়া খুবই সহজ । তাই এ ব্যপারে কিছু লিখছি না ।

টুইটার এর মূল বিষয় হচ্ছে ৩টি …

যথাঃ Update, Following, Followers.

  • Update: আপনি কি করছেন ? বা আপনি আপনার Followers দের কি জানাতে চাচ্ছেন তা ১৪০ ক্যারেক্টার বা অক্ষর এর মধ্যে লিখতে হবে।
  • Following: আপনি যাদের ফলো করছেন তাদের দেয়া সর্বশেষ আপডেট আপনি টুইটারে লগিন করার পর দেখতে পাবেন।
  • Followers: যারা আপনাকে ফলো করছে তারা আপনার দেয়া আপডেট দেখতে পাবে।

এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে Followers কারন তারা আপনার আপডেট দেখবে এবং সেখানে দেয়া আপনার সাইটের লিংকে ক্লিক করবে যদি তারা আগ্রহী হয় । আপনার Followers যতো বেশি হবে ততো বেশি সংখ্যক মানুষ আপনার আপডেট দেখতে পাবে … এবং আপডেটে ক্লিক করে আপনার সাইটে আসার সম্ভাবনাও বেশি হবে ।

টুইটারে আমি সূচনা করি প্রায় ২ মাস আগে । আমার বর্তমান Followers প্রায় ১,৫০০ এবং এই সংখা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে । http://www.problogger.net এর Derren Rowse এর প্রায় ৭২,০০০ ফলোয়ার্স ! এবং তিনি প্রতিদিন টুইটার থেকে কয়েক হাজার ভিজিটর পাচ্ছেন ।

এবার আসা যাক একটি পরিসংখ্যানে…

আপনার কতজন Followers থাকলে আপনি কতজন ভিজিটর পাবেন ?

মনে করুন আপনার ১,০০০ Followers আছে । এখন আপনি একটি আপডেট দিলে সেটি কতজন দেখতে পাবে ? হতে পারে এটি ১০ জন… ১০০ জন অথবা ৫০০ জন । এটি নির্ভর করে আপনার Follower রা টুইটারে কতটা এক্টিভ তার উপর । মনে করুন আপনার আপডেটটি ৫০ জন দেখতে পেয়েছে এবং ৫ জন আগ্রহ বোধ করে ক্লিক করেছে । অর্থাৎ একটি আপডেট দিয়ে আপনি পেলেন ৫ জন ভিজিটর… এভাবে একদিনে ২০ টি আপডেট দিলে আপনি পাচ্ছেন প্রায় ১০০ জন ভিজিটর । তবে এটি কোন নিশ্চিত হিসাব নয় । আপনি এর চেয়ে আরো কম বা বেশি ভিজিটর পেতে পারেন । তবে আবারো বলছি… আপনার Followers যত বেশি হবে আপনি ততো বেশি ভিজিটর পাবেন ।

বিশেষ ধরনের Followers নির্বাচন

মনে করুন আপনার সাইটটি ফটোশপ টিউটোরিয়ালের । কিন্তু আপনাকে যে ১০০০ জন ফলো করছে তাদের কেউই ফটোশপে আগ্রহী নয় । ফলে আপনার আপডেটে কোন ক্লিক না পড়ার আশংকাই বেশি । তাহলে আপনার প্রয়োজন এমন ফলোয়ার্স যারা ফটোশপে আগ্রহী । কিভাবে ফটোশপে আগ্রহী ফলোয়ার্স পাবেন ? টুইটারে Find People অপশনে ক্লিক করে photoshop লিখে সার্চ করুন । এখানে আপনি কিছু গ্রুপ এবং সাইটের প্রোফাইল পাবেন যারা ফটোশপ নিয়ে বিভিন্ন নিউজ এবং টিউটোরিয়াল লিখে । এই গ্রুপ এবং সাইটগুলোকে যারা ফলো করছে… তারাই ফটোশপে আগ্রহী । এবার আপনি কোন একটি সাইটের বা গ্রুপের প্রোফাইলে ঢুকে Followers এ ক্লিক করুন । এরপর এই ফলোয়ার্স এর মধ্য থেকে প্রতিদিন ৫০-১০০ জনকে ফলো করুন । দেখবেন তাদের মধ্য থেকে অর্ধেক এর মত আপনাকে ফলো করবে । অর্থাৎ আপনি এবার ২৫-৫০ জন ফলোয়ার্স পেয়ে গেলেন যারা ফটোশপে আগ্রহী । এভাবে প্রতিদিন ফলোয়ার্স বাড়াতে থাকুন আর মাঝে মাঝে আপনার সাইটের আপডেট দিন ।

 
BanglaTech

BanglaTech

বাংলার প্রযুক্তি গবেষণাগার । দেশ ও মানুষের কল্যানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.