মোবাইল ফোনকে নিরাপদ রাখবে অ্যান্ড্রয়েড নোগাট

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাম্প্রতিক সংস্করণ নোগাট হালনাগাদ থাকলে মোবাইল ফোন র‍্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকবে বলে দাবি করেছে নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা সিমানটেক।
বিশেষজ্ঞরা বলেন, র‍্যানসমওয়্যার হচ্ছে পরিচিত ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম, যা সাম্প্রতিক বছরগুলোতে অ্যান্ড্রয়েডচালিত মোবাইল ফোনে আক্রমণ করতে সাইবার দুর্বৃত্তরা ব্যবহার করেছে। যন্ত্রের মধ্যে এই ম্যালওয়্যার ঢোকার পর তা যন্ত্রের নিয়ন্ত্রণ নিতে পারে। অন্যান্য অ্যাপ ও সিস্টেম বন্ধ করে দিতে পারে। এ ছাড়া র‍্যানসমওয়্যার দিয়ে অ্যান্ড্রয়েড ডিভাইস লক করে দিয়ে অর্থ দাবি করতে পারে দুর্বৃত্তরা।
সাইবার নিরাপত্তা পণ্য নির্মাতা সিমানটেকের বিশেষজ্ঞরা বলছেন, অ্যান্ড্রয়েড সফটওয়্যারের হালনাগাদ সংস্করণটিতে র‍্যানসমওয়্যার ঠেকানোর বিশেষ প্রযুক্তি রয়েছে। এতে র‍্যানসমওয়্যার ‘রিসেট পাসওয়ার্ড’ এপিআই ব্যবহার করে পাসওয়ার্ড বদলে ফেলতে পারবে না।

সিমানটেকের বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, স্মার্টফোন ভাইরাস বা ম্যালওয়্যার মুক্ত রাখতে সফটওয়্যার হালানাগাদ রাখুন। অপরিচিত কোনো উৎস থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। অ্যাপ ডাউনলোডের সময় কোন কোন তথ্য চাচ্ছে তা খেয়াল করুন। মোবাইল নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করুন।
নোগাট নাম যেভাবে
নোগাট হচ্ছে চিনি, মধু, বাদাম ও ডিমের সাদা অংশ দিয়ে তৈরি মিষ্টান্ন। এই মিষ্টান্ন বিভিন্ন রকম হতে পারে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণের নাম রাখার সময় গুগল বিশেষ ঐতিহ্য অনুসরণ করে। বিভিন্ন ডেজার্ট, মিষ্টান্ন বা চকলেটের নাম অনুসারে এই সংস্করণগুলোর নাম রাখা হয়। এ ছাড়া ইংরেজি অক্ষর এ থেকে শুরু করে এখন পর্যন্ত এন পর্যন্ত নাম রাখার ক্ষেত্রে অক্ষরগুলো ব্যবহার করেছে। আলফা ও বিটা সংস্করণের পর অ্যান্ড্রয়েড ১ দশমিক ৫ সংস্করণটির নাম রাখা হয় কাপকেক, এরপর আসে ১ দশমিক ৬ সংস্করণ ডোনাট, ২ সংস্করণটি একলেয়ার, ২ দশমিক ২ সংস্করণটি ফ্রয়ো, ২ দশমিক ৩ সংস্করণটি জিঞ্জারব্রেড, ৩ সংস্করণটিকে বলা হয় হানিকম্ব, ৪ সংস্করণটিকে বলা হয় আইসক্রিম স্যান্ডউইচ, ৪ দশমিক ১ সংস্করণটিকে বলা হয় জেলি বিন, ৪ দশমিক ৪ সংস্করণটিকে বলা হয় কিটক্যাট, ৫ কে বলা হয় ললিপপ, ৬ কে বলা হয় মার্শমেলো।
গত মাসে যুক্তরাষ্ট্রে গুগলের সদর দপ্তরে অনুষ্ঠিত বার্ষিক ডেলেপরার সম্মেলন ‘গুগল আই/ও’ সম্মেলনে অ্যান্ড্রয়েড এন সংস্করণটির ঘোষণা দিয়ে এর নাম রাখার জন্য ব্যবহারকারীদের কাছে অনুরোধ করে গুগল। অনেকেই নাম পাঠান।
গুগলের এই অ্যান্ড্রয়েড এন সংস্করণে একাধিক উইন্ডো সমর্থন, উন্নত নোটিফিকেশন সমস্যা, নম্বর ব্লক করার মতো নানা সুবিধা আসছে।

 
মোঃ আলাউদ্দিন ভূইয়া

মোঃ আলাউদ্দিন ভূইয়া

আমি একজন মুক্ত পেশাজিবী প্রযুক্তি আমার নেশা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.