ফেসবুকের নতুন ‘কম্পোজার’ আপনাকে একই সঙ্গে বিভিন্ন ভাষায় লেখার সুযোগ দেবে।

ফেসবুকের নতুন ‘কম্পোজার’ আপনাকে একই সঙ্গে বিভিন্ন ভাষায় লেখার সুযোগ দেবে। দিন কয়েক আগে ফেসবুকে এক দক্ষিণ কোরীয় বন্ধু ভাঙা ভাঙা বাংলা হরফে শুভেচ্ছাবার্তা লেখার চেষ্টা করেছিলেন। জানা গেল অনেক কষ্টে তিনি দেখে দেখে টাইপ করার চেষ্টা করেছেন, কিন্তু টাইপ করার সঠিক নিয়ম না জানা থাকায় তা সম্ভব হয়নি। এমন মানুষের কথা বিবেচনায় এনেই হয়তো অন্তত ৪৫টি ভাষায় অনুবাদ করে লেখার সুযোগ চালু করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক। শিগগিরই চালু হবে এই সুবিধা। বৈশিষ্ট্যটির নাম ‘মাল্টিলিংগুয়াল কম্পোজার’। ফেসবুকে নির্দিষ্ট ভাষায় কিছু লেখার পর আরও যে যে ভাষায় লেখাটি আপনি পোস্ট করতে চান, সে ভাষাগুলো বাছাই করে দিতে হবে।
উদাহরণ আপনি হয়তো ইংরেজিতে কিছু লিখে পোস্ট করলেন। এখন আপনি সেটা আপনার স্প্যানিশ বন্ধুর জন্য তার ভাষাতেও ওই একই লেখা পোস্ট করতে চান। তার ক্ষেত্রে আপনার স্প্যানিশ বন্ধুটি আপনার সেই ইংরেজিতে লেখা পোস্টটি তার নিজের ভাষাতেই দেখতে পাবে। নতুন এই কম্পোজারটি ৪৫টি ভাষা নিয়ে কাজ করছে। এই সুবিধাটি পেতে আপনাকে আপনার অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে পোস্ট ইন মাল্টিপল ল্যাংগুয়েজ অপশনে ক্লিক করতে হবে।

ফেসবুক এই সুবিধাটি এ বছরের প্রথম দিকে কিছু ব্যবসায়িক পেজের অ্যাডমিনদের ব্যবহার করতে দিয়েছিল। প্রায় পাঁচ হাজার পেজ এটি ব্যবহার করেছে এবং তাদের পোস্টগুলো প্রায় সাত কোটি ব্যবহারকারী দেখেছেন। তার মধ্যে প্রায় আড়াই কোটি পোস্ট দ্বিতীয় ভাষায় দেখা হয়েছে। যদি আপনি বিভিন্ন ভাষায় কথা বলতে পারেন, তাহলে আপনি পোস্ট পাবলিশ করার আগে ফেসবুকের অনুবাদ সম্পাদনা করতে পারবেন।

তবে ভিন্ন ভাষায় লেখা কোনো পোস্টের অনূদিত রূপ দেখার সুযোগ অবশ্য আগে থেকেই ছিল। এখন নিজে লেখার সময় সে লেখা অনুবাদ করে যোগ করার সুবিধা চালু করছে ফেসবুক।

 
মোঃ আলাউদ্দিন ভূইয়া

মোঃ আলাউদ্দিন ভূইয়া

আমি একজন মুক্ত পেশাজিবী প্রযুক্তি আমার নেশা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.