স্কেচ দিয়ে সার্চ করা যাবে পণ্য

ব্রিটিশ বিজ্ঞানীরা একটি নতুন কম্পিউটার প্রোগ্রাম নকশা করেছেন। এই প্রোগ্রামের মাধ্যমে ভোক্তারা আগের তুলানায় বেশি দক্ষতার সঙ্গে স্কেচ চেনানোর মাধ্যমে অনলাইনে কেনাকাটা করতে পারবেন বলে বলা হচ্ছে।

আইএএনএস জানিয়েছে, কুইন মেরি ইউনিভার্সিটি অফ লন্ডন (কিউএমইউএল)-এর বিজ্ঞানীদের এই প্রোগ্রামটি একটি টাচস্ক্রিনে ইমেইজ রিট্রিভাল সিস্টেম ব্যবহার করে। এর মাধ্যমে হাতে আঁকা এক জোড়া জুতার বা একটি ফার্নিচারের স্কেচ চিনতে পারে প্রোগ্রামটি।

 

কিছু কিছু বস্তুতে রিট্রিভাল প্রায় শতভাগের কাছাকাছি, যার কারণে পেইজে পছন্দের বস্তুগুলোই সব সময় দেখাবে।

 

“আমাদের সিস্টেমের সবচেয়ে ভালো বিষয় হচ্ছে- ব্যবহারকারীকে সঠিক স্কেচের জন্য শিল্পী হতে হবে না, তারপরও এটা টেক্সটের থেকে সুনির্দিষ্ট পদ্ধতিতে ইমেইজ বের করে ফেলে,” সহ-নির্মাতা ড. ই-ঝে সং বলেন।

 

“টাচস্ক্রিনের উন্নতির কারণে স্কেচ আগের থেকে অনেক সহজে করা যায় আর কিছু ক্ষেত্রে টেক্সটভিত্তিক বা ফোটো সার্চের চেয়ে এটা বেশি পছন্দনীয়,”  কিউএমইউএল-এর স্কেচএক্স রিসার্চ ল্যাবের পরিচালক ই-ঝে বলেন।

 

গবেষণা অনুযায়ী, সূক্ষ্মাতিসূক্ষ্ম স্কেচ-বেইসড ইমেজ রিট্রিভাল (এসবিআইআর) চাক্ষুষ বস্তুগুলোকে শব্দ দ্বারা বর্ণনা করার সমস্যাগুলো মিটিয়ে দেয়।

 

কম্পিউটার প্রোগ্রাম সিস্টেমটিকে কৃত্রিম নিউরনের অ্যারের মাধ্যমে মানব মস্তিষ্কের প্রক্রিয়াকরণ অনুকরণ করার নকশা করা হয়েছে।

 

একে স্কেচের সঙ্গে ৩০ হাজার স্কেচ-ফোটো তুলনার ছবি মেলানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে, ছবির লক্ষণীয় খুঁটিনাটি ব্যাখ্যা করা আর কীভাবে মানুষ সেগুলোকে হাতে আঁকা ছবিতে তুলে ধরার চেষ্টা করে তা শেখানো হয়েছে।

 

গবেষণাটি কম্পিউটার ভিশন এবং প্যাটার্ন রিকোজনিশনের (সিভিপিআর)  আন্তর্জাতিক সম্মেলনে গ্রহণ করা হয়েছে।



 
মোঃ আলাউদ্দিন ভূইয়া

মোঃ আলাউদ্দিন ভূইয়া

আমি একজন মুক্ত পেশাজিবী প্রযুক্তি আমার নেশা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.