উইন্ডোজ ৭ পিসি’কে কোন সফটওয়্যার ছারাই হটস্পট করার উপায় (স্ক্রীনশট সহ)

কোন ধরনের বাড়তি সফটওয়্যার ব্যবহার না করেই Ad Hoc Network সেট করে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারকে রাউটার হিসেবে ব্যবহার করে তা থেকে ইন্টারনেট শেয়ার দেয়া যায়। আসুন প্রক্রিয়াটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

-প্রথমে স্টার্ট মেনুতে গিয়ে Manage wireless network সিলেক্ট করতে হবে।

-এরপর একটি ডায়লগ বক্স দেখাবে যেখান থেকে Add বাটনটি ক্লিক করতে হবে।

-তারপর আরেকটি ডায়লগ বক্সে দুটি অপশন Manually create a network profile এবং Create an ad hoc network দেখাবে। এর মধ্য থেকে Create an ad hoc network সিলেক্ট করতে হবে।

নতুন ডায়লগ বক্সে ad hoc network সম্পর্কিত কিছু তথ্য দেয়া হবে। এখানে Next ক্লিক করে পরের ধাপে যেতে হবে।

-পরবর্তী পর্যায়ে Network name এবং Security key নির্ধারণ করার অপশন দেয়া হবে। নির্ধারণ করার পর Save this network সিলেক্ট করতে হবে। অতএব, একটি বক্সে নেটওয়ার্ক সেট আপ হতে দেখা যাবে। এ পর্যায়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

 

 

 

-নেটওয়ার্ক সেট আপ হওয়ার পর …network is ready to use লেখা একটি ম্যাসেজ আসবে যেখানে নেটওয়ার্কের নাম দেয়া থাকবে। Network security key লেখার একটা জায়গা থাকবে যেখানে একটু আগে সংযুক্ত করা security key লিখতে হবে।

-ওয়্যারলেস আইকনের টাস্কবারে Network name দেখা যাবে যার পাশে লেখা থাকবে Waiting for users, সেখানে ক্লিক করে ভেরিফিকেশন নিশ্চিত করতে হবে।

 

-যে ডিভাইস থেকে সংযোগ নিতে চান সেটির ওয়্যারলেস আইকন এভেইলেবল নেটওয়ার্কের লিস্টে নতুন এই নেটওয়ার্কটি দেখা যাবে। Connect করে নিলেই ডিভাইস দুটি সংযুক্ত হবে।

-মূল কম্পিউটারটির Wireless Network Connection Properties এর Sharing ট্যাব ওপেন করে সেখানে Allow other network users to connect through this computer’s Internet connection সিলেক্ট করতে হবে। এ ছাড়া Advance Settings-এ গিয়ে দুই ডিভাইসের মাঝে কি কি শেয়ার হবে তাও নির্ধারণ করা যাবে।



 
BanglaTech

BanglaTech

বাংলার প্রযুক্তি গবেষণাগার । দেশ ও মানুষের কল্যানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.